বিনামুল্যে হ্যান্ড স্যানিটাইজার বিতরণ 

নিজস্ব প্রতিবেদন, কলকাতা, ২০শে মার্চঃ করোনা করোনা করোনা । নোবেল করোনার কবলে গোটা দেশ । তার জন্যে নাজেহাল বিজ্ঞানী মহল তথা চিকিৎসকরাও। এই যুদ্ধকালীন তৎপরতায় সরকারের পক্ষ থেকে বারবার দেশবাসীকে নানাভাবে এবিষয়ে সতর্ক করা হচ্ছে । 
আজ সন্ধ্যে বেলা বাংলা সংস্কৃতি মঞ্চের উদ্যোগে ও জাতীয় বাংলা সম্মেলনের সহযোগিতায় যাদবপুর ৮ বি অঞ্চলের কিছু মানুষকে বিনা পয়সায় হ্যান্ড স্যানিটাইজার দেওয়া হয়। করোনা থেকে নিজেদের বাঁচিয়ে চলতে এলাকার রিক্সা চালক, অটো রিক্সা চালক দের হাতেও তুলে দেওয়া হয় এই হ্যান্ড স্যানিটাইজার । 
যাদের প্রতিদিন কাজে যেতেই হয়ে কিন্তু বর্তমানে বাজারে হ্যান্ড স্যানিটাইজার চড়া দামে বিক্রি হওয়ায় তারা কিনতে পারেন না । তাই তাদেরকেও  হ্যান্ড স্যানিটাইজার  দেওয়া হয় । বারবার হাত ধুতেও তাদের সতর্কও করা হয় । 
জাতীয় বাংলা সম্মেলনের পক্ষ থেকে জানানো হয় যে , সমাজে এরা রোজ প্রচুর মানুষকে পরিষেবা দেয়, তাদের কল্যানে এই প্রচেষ্টা।  কারণ  তারা প্রচুর লোকের সংস্পর্শে আসে রোজ। করোনা সংক্রমণে অনুদানের মাধ্যমে খুব অল্প খরচে এই স্যানিটাইজার তৈরি করে বাংলা সংস্কৃতি মঞ্চ। হ্যান্ড স্যানিটাইজারের এই ব্যাপক আকালকে মাথায় রেখে এই কর্মসূচি পালন করা হয় । এই হ্যান্ড স্যানিটাইজার তৈরি করেছে বাংলা সংকৃতি মঞ্চের সামিরুল ইসলাম যিনি যাদবপুরের ইন্ডিয়ান অ্যাসোসিয়েশান ফর দা কালটিভেষণ অফ সাইন্সের গবেষক ও রসায়নের অধ্যাপক এবং তার গবেষণার টিম।
এই দুই সংগঠন সিদ্ধান্ত নিয়েছে এই করোনা ভাইরাসের প্রসার রুখতে আগামী দিনে বাংলার বিভিন্ন জেলায় সম্পুর্ন বিনামূল্যে ৮০০০ হ্যান্ড স্যানিটাইজার ও ৩০০০ থ্রি প্লাই মাস্ক সাধারণ মানুষের মধ্যে বিতরণ করবে।
 

>সতর্ক থাকুন
> বারবার সাবান দিয়ে হাত ধোবেন 
> মাস্ক ব্যবহার করুন
> অন্তত ১ মিটার অবধি ব্যবধান নিয়ন্ত্রণ করে সামনাসামনি কথা বলুন
> বাড়িতে থাকার চেষ্টা করুন 
> অযথা গুজবে কান দেবেন না
> সর্দি-কাশি হলে নিকটবর্তী ডাক্তারদের সাথে কথা বলুন 
                       * সুস্থ থাকুন , সচেতন থাকুন *
 

Comments

Popular posts from this blog

সমাজ সেবা করাই নেশা নীলকণ্ঠের

বঙ্গ গৌরব উৎসব সম্মান পেলেন মৌসুমী দাস

বেলঘরিয়া থানার পুলিশের উদ্যোগে উদ্বার বেআইনি একাধিক স্কুটি