মুক্তি পেল ' মায়া '

নিজস্ব প্রতিবেদন, কলকাতা:
রাজর্ষি দে-র মায়া, ম্যাকবেথ থেকে গৃহীত একটি গল্প থেকে চলচ্চিত্রে রূপায়ন। এর গল্প লোভ, উচ্চাকাঙ্ক্ষা, পাপ এবং দুর্নীতিকে ঘিরে আবর্তিত হয়েছে। মূল প্লটের মধ্যে বেশ কয়েকটি চরিত্র এবং সাবপ্লট সহ এই চলচ্চিত্রটি কীভাবে উচ্চাকাঙ্ক্ষা, লোভ, হৃদয়হীনতা এবং নিরঙ্কুশ ক্ষমতার অন্বেষণের মাধ্যমে প্রতিটি চরিত্রকে তাদের মতো আচরণ করতে পরিচালিত করে তার বার্তা বহন করে। এটি বাংলা সিনেমার জগতে উইলিয়াম শেক্সপিয়রের ম্যাকবেথের অন্যতম রূপান্তর। 'মন্দার' যদিও আগে দেখেছি আমরা, তবে তা ছিল ওটিটি প্ল্যাটফর্মে। তাই বলাই যায় এই ছবিটি চলচ্চিত্র হিসেবে বাংলা ভাষায় প্রথম ম্যাকবেথের রূপান্তর। চলচ্চিত্রটির অফিসিয়াল গ্র‍্যান্ড প্রিমিয়ার আজ শহরের আইনক্স সাউথ সিটি মলে চলচ্চিত্রের অভিনেতা- অভিনেত্রী এবং কলাকুশলীদের উপস্থিতিতে অনুষ্ঠিত হয়।

ডিএসআর এন্টারটেইনমেন্ট হাউস দ্বারা উপস্থাপিত এবং দেবদাস ব্যানার্জি ও রোহিত ব্যানার্জী প্রযোজিত এই ছবিতে রাফিয়াথ রশিদ মিথিলা সহ বাংলার ১৯ জন শীর্ষ অভিনেতা রয়েছেন যিনি বাংলাদেশের একজন সফল অভিনেত্রী। এটি ভারতে মিথিলার প্রথম চলচ্চিত্র। তাঁর অন্য একটি পরিচয়ও আছে। তিনি বিখ্যাত চলচ্চিত্র নির্মাতা সৃজিত মুখার্জির স্ত্রী হিসেবেও পরিচিত। প্রিমিয়ার শো'তে উপস্থিত ছিলেন সৃজিত নিজেও। রাজর্ষি দে পরিচালিত, আবার কাঞ্চনজঙ্ঘার বিশাল সাফল্যের পর এটি তাঁর পরবর্তী মুক্তি। চলচ্চিত্রটি নারীর ক্ষমতায়নের দৃষ্টিভঙ্গি নিয়ে নির্মিত।

এই ছবিতে অভিনয় করেছেন রাফিয়াথ রশিদ মিথিলা, তনুশ্রী চক্রবর্তী, রিচা শর্মা, কনিনিকা ব্যানার্জী, সুদীপ্তা চক্রবর্তী, রনিতা দাশ, রাতশ্রী দত্ত, দেবলীনা কুমার, সুদীপ্তা ব্যানার্জী, সায়ন্তনী গুহঠাকুরতা, কমলেশ্বর মুখার্জি, রাহুল চক্রবর্তী, গোয়েন্দার চৌধুরী, অরুণোদয় ব্যানার্জী, অনিন্দ্য চ্যাটার্জি, ইশান মজুমদার, রোহিত ব্যানার্জী, অসীম রায় চৌধুরী এবং কান সিং সোধা। বলাই বাহুল্য প্রত্যেকের অভিনয় ছবিটিতে আলাদা মাত্রা যোগ করেছে।

সাংবাদিকদের মুখোমুখি হয়ে পরিচালক রাজর্ষি দে বলেন,  "এটি এখনও পর্যন্ত আমার সবচেয়ে চ্যালেঞ্জিং চলচ্চিত্র ছিল। কিন্তু আমি নিজেকে যথেষ্ট ভাগ্যবান মনে করি যে আমি আমাদের শিল্পের সেরা অভিনেতাদের সাথে কাজ করার সুযোগ পেয়েছি। এটি খুব ভিন্ন মাত্রা এনে দিয়েছে কাজটি ভালোভাবে এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে। এটি একটি মহিলার দৃষ্টিকোণ থেকে ম্যাকবেথের এক বিপর্যয়। এই ছবিতে আমি আমার দর্শকদের বোঝানোর চেষ্টা করেছি যে নারীবাদ নারীকে শক্তিশালী করা নয়। মহিলারা ইতিমধ্যেই যথেষ্ট শক্তিশালী, বিশ্বকে সেই শক্তিকে বোঝানোর উপায় নিহিত রয়েছে এই ছবিতে।"


'মায়া ' চলচ্চিত্রের স্ক্রিপ্ট লিখেছেন ইবং ইপসিতা ও রাজর্ষি দে এবং প্রযোজনা করেছেন দেবদাস ব্যানার্জী ও রোহিত ব্যানার্জি। ছবিটির সুর করেছেন রণজয় ভট্টাচার্য এবং গেয়েছেন রূপঙ্কর, সোমলতা এবং উজান। সারেগামাতে এই চলচ্চিত্রের সঙ্গীত আসছে। ছবিটি ৭ই জুলাই, ২০২৩-এ বিশ্বব্যাপী প্রেক্ষাগৃহে মুক্তি পেয়ে গিয়েছে এবং অবশ্যই দর্শকদের মন জয় করে নিয়েছে তা আর বলার অবকাশ রাখে না।


Comments

Popular posts from this blog

বঙ্গ গৌরব উৎসব সম্মান পেলেন মৌসুমী দাস

বেলঘরিয়া থানার পুলিশের উদ্যোগে উদ্বার বেআইনি একাধিক স্কুটি

সমাজ সেবা করাই নেশা নীলকণ্ঠের