নিভলো অমলের আলোর দুনিয়া

সৃঞ্চিণী পোদ্দার, কলকাতা: নিভলো অমলের আলোর দুনিয়া। চলে গেলেন বিখ্যাত কার্টুনিস্ট অমল চক্রবর্তী। আজ সকাল ১০টা বেজে ৩০ মিনিট নাগাদ শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯০ বছর। বেশ কিছুদিন ধরেই বার্ধক্য জনিত কারণে অসুস্থ ছিলেন। ভর্তি ছিলেন আরজিকর মেডিকেল কলেজ এবং হাসপাতালে।
সেখানেই প্রয়াত হলেন তিনি। শেষ হয়ে গেল একটা যুগ। অমল আলোয় চিরদিন তিনি থেকে যাবেন আমাদের মধ্যে। এমনই বলছেন শিল্পীরা। 

কাগজের প্রথম পাতায় কার্টুন আঁকার রেওয়াজ বাংলায় শুরু হয়েছিল অমল চক্রবর্তীর হাত ধরেই। বছরের পর বছর ধরে তার আঁকা কার্টুন দেখেছে বহু পাঠকেরা। অমৃতবাজার পত্রিকা, যুগান্তর, আনন্দবাজার পত্রিকায় কার্টুন এঁকেছেন একসময়ে। পরবর্তীতে ১৯৯২ সালে ‘সংবাদ প্রতিদিন’ পত্রিকার জন্মলগ্ন থেকেই সেখানে চাকরি করতেন অমল চক্রবর্তী। 

‘সংবাদ প্রতিদিন’ পত্রিকায় নিয়মিত প্রকাশিত হত তাঁর পকেট কার্টুন ‘অমল আলোয়।’ 


এক মাস আগে হঠাৎই পায়ে একটি সংক্রমণ দেখা যায় কার্টুনিস্ট অমল চক্রবর্তী। তবে বয়সটা বেশি হওয়ায় সংক্রমণটি সারছিলো না। ধীরে ধীরে সংক্রমণ ছড়িয়ে পড়ে সারা শরীরে । সেপটিসেমিয়ায় আক্রান্ত হন তিনি। তবে পরের দিকে পায়ের ইনফেকশনটা কিছুটা সেরে আসছিল। চিকিৎসা ব্যবস্থায় সাড়াও দিচ্ছিলেন তিনি। 

 শেষ পাঁচ দিন অত্যন্ত অসুস্থ হয়ে পড়েছিলেন বলে জানাচ্ছেন পরিবারের লোকজন।



বাড়িতেই চলছিল সমস্ত চিকিৎসা ব্যবস্থা। ধীরে ধীরে বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গ গুলো বিকল হতে শুরু করে। তার শারীরিক অবস্থার ক্রমশ অবরতি হওয়ার জেরে গতকাল তাকে কলকাতার আরজিকর মেডিকেল কলেজ এবং হাসপাতালে ভর্তি করা হয়। আজ ডায়ালিসিস হওয়ার কথা ছিল। কিন্তু তার আগেই নিভে গেল অমল আলোয় ।






Comments

Popular posts from this blog

বঙ্গ গৌরব উৎসব সম্মান পেলেন মৌসুমী দাস

বেলঘরিয়া থানার পুলিশের উদ্যোগে উদ্বার বেআইনি একাধিক স্কুটি

সমাজ সেবা করাই নেশা নীলকণ্ঠের