এভাবেও স্বপ্ন দেখা যায়

 


নিজস্ব প্রতিবেদন: নাম তার বসন্ত হেমব্রম। ২০০৯ সালে হোমগার্ড হিসাবে যোগ দেন কলকাতা পুলিশে। কর্মরত ছিলেন মেট্রো রেলওয়ে পুলিশে। ছোটবেলা থেকেই খেলাধুলোর প্রতি ভালোবাসা ছিলো তার। বিশেষ আকর্ষণ ছিল সাইকেল চালানোর প্রতি। তবে রেসিং সাইকেল কেনার সামর্থ্য না থাকায় সেই স্বপ্ন কখনো পুরনো হয়নি বসন্তের।  ফলে স্বপ্ন পূরণের উদ্দেশ্য সাধ্যের মধ্যে থাকা উপকরণ দিয়েই চলত অসাধ্য সাধনের প্রচেষ্টা। সাধারণ সাইকেল নিয়েই দিনরাত অনুশীলন, কাজের হাজার চাপের মধ্যেও যা একদিনের জন্যও থামতে দেননি বসন্তকে। 


২০১৪ সালে খবর পান বেঙ্গল সাইক্লিং চ্যাম্পিয়নশিপের। সাধারণ সাইকেল ইভেন্টে অংশগ্রহণ করেন এবং জেতেন স্বর্ণপদক। এছাড়াও বিভিন্ন প্রতিযোগিতায় জেতেন পুরস্কার। ইতিমধ্যে ডিউটি, অনুশীলনের ফাঁকেই প্রস্তুতি নিয়ে ২০১৫ সালে কলকাতা পুলিশে যোগ দেন কনস্টেবল হিসেবে। 


রাজ্য স্তরে সাফল্যের দৌলতে ২০১৮ সালে হরিয়ানায় অনুষ্ঠিত জাতীয় স্তরের সাইক্লিং প্রতিযোগিতায় বাংলার প্রতিনিধি হিসেবে অংশগ্রহণ করেন তিনি, তবে একটুর জন্য পদক হাতছাড়া হয়। বুঝতে পারেন, উন্নত মানের রেসিং সাইকেল থাকলে এমনটা হত না। সিদ্ধান্ত নিয়ে ফেলেন, বিদেশী সাইকেলই কিনবেন। তবে শুধু সিদ্ধান্ত নিলেই তো হল না, অর্থবল চাই, অর্থ যোগাড় করার পর্যাপ্ত সময় চাই।  


অবশেষে দুটি ব্যাঙ্ক থেকে মোট আট লক্ষ টাকার ঋণ নিয়ে আমেরিকার এক নামী রেসিং সাইকেল প্রস্তুতকারী সংস্থার কাছে অর্ডার দিয়েই দেন বসন্ত। কিন্তু ততদিনে আবির্ভাব ঘটেছে করোনাভাইরাসের, এবং ২০২০ সালের লকডাউন আসন্ন। বহু কাঠখড় পুড়িয়ে শেষমেশ হাতে পান সাধের রেসিং সাইকেল, তবে পাহাড়প্রমাণ ঋণের বোঝা ক্রমশ চেপে বসছিল বসন্তের ওপর, যদিও তাতে তাঁর মনোবল ও অদম্য ইচ্ছাশক্তিতে চিড় ধরেনি। 


ঘটনাচক্রে বসন্তের এই লড়াইয়ের কথা জানতে পারেন নগরপাল বিনীত কুমার গোয়েল। সঙ্গে সঙ্গে তাঁর নির্দেশে বসন্তের ঋণের বাকি অংশ পরিশোধ করে কলকাতা পুলিশ। শুধু তাই নয়, বসন্তের সঙ্গে সাক্ষাৎ করে তাঁকে লড়াই চালিয়ে যেতে বলেন নগরপাল নিজেই। 


জাতীয় স্তরের প্রতিযোগিতায় পদক জেতার উদ্দেশ্যে এবার দ্বিগুণ আত্ববিশ্বাস নিয়ে অনুশীলন চালিয়ে যাচ্ছেন বসন্ত। সকলেই আজ বসন্তকে নিয়ে অনেক স্বপ্ন দেখছে। সকলে আজ কামনা করছে বসন্তের সাফল্যের। পদক জিতে তিনি গর্বিত করবেন গোটা রাজ্য তথা কলকাতা পুলিশ পরিবারকে। এমনটাই কামনা কলকাতা পুলিশের আধিকারিকদেরও। 





Comments

Popular posts from this blog

বঙ্গ গৌরব উৎসব সম্মান পেলেন মৌসুমী দাস

বেলঘরিয়া থানার পুলিশের উদ্যোগে উদ্বার বেআইনি একাধিক স্কুটি

সমাজ সেবা করাই নেশা নীলকণ্ঠের