বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে রবীন্দ্র - নজরুল সন্ধ্যা

 

অভিজিৎ হাজরা, সোনারপুর: পরিবেশের ভারসাম্য বজায় রাখতে এবং শিশু থেকে কিশোর-কিশোরী ও যুব সমাজের মানবিক মূল্যবোধ গড়তে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে গঙ্গা জলে গঙ্গা পূজার মতো রবীন্দ্র -নজরুল সৃষ্টি পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠিত হয় এক রবীন্দ্র - নজরুল সন্ধ্যা। গড়িয়া লাইট হাউস ওয়েলফেয়ার সোসাইটির উদ্যোগে রাজপুর-সোনারপুর পৌরসভার ২৩ নং ওয়ার্ডের অন্তর্গত এলাকায় সম্পন্ন এই দিনের এই অনুষ্ঠান। 


এই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজপুর - সোনারপুর মিউনিসিপ্যালিটির ২৩ নং ওয়ার্ডের কাউন্সিলর চন্দ্রা ঘোষাল, ফুটবলার রুপক চৌধুরী, হৃদরোগ বিশেষজ্ঞ চিকিৎসক ডাঃ শম্ভুনাথ মুখার্জী,সমাজসেবী সোমেন মোহন ঘোষাল, রাজপুর -সোনারপুর মিউনিসিপ্যালিটির পৌর প্রধান ডাঃ পল্লব কুমার দাস, কবি ডাঃ নির্মল করণ। গড়িয়া লাইট হাউস ওয়েলফেয়ার সোসাইটি সংগঠনের সভাপতি পৃথিশ বিশ্বাস এবং সংগঠনের সম্পাদক তথা শিক্ষক ও প্রযুক্তিবিদ সুব্রত সাহার তত্ত্বাবধানে সম্পন্ন হয় এই দিনের এই সম্পূর্ণ অনুষ্ঠান। 


গড়িয়া লাইট হাউস ওয়েলফেয়ার সোসাইটির সভাপতি পৃথিশ বিশ্বাস বলেন, দ্রুত নগরায়ন সভ্যতার ফলে নিব্বিচারে গাছ কেটে ফেলা হচ্ছে। দিনের পর দিন যানবাহনের সংখ্যা বৃদ্ধিতে গাড়ির ধোঁয়ায় বৃক্ষ মরে যাচ্ছে।এর ফলে পরিবেশ ভারসাম্য হারাচ্ছে।বাতাসে অক্সিজেনের অভাব হচ্ছে। অক্সিজেনের অভাবে মানুষ নানান দুরারোগ্য ব্যাধির শিকার হচ্ছে।বহু প্রাণী, পাখি তাদের বাসস্থান হারাচ্ছে।বহু প্রাণী ও পাখি বিলুপ্ত হয়ে গেছে এবং হতে বসেছে। তিনি এও বলেন, আজকের দিনে শিশু থেকে কিশোর-কিশোরী ও যুব সমাজ মানবিক মূল্যবোধ হারাচ্ছে।একটা দিন পরিবেশ দিবস, রবীন্দ্র -নজরুল জয়ন্তী পালনে আমরা উদ্ধার পাবো না।এর জন্য আমাদের বছরের সব সময় বৃক্ষ রোপন, রবীন্দ্র -নজরুল ও অন্যান্য মনিষীদের জীবনী, সৃষ্টি মূল্যায়ণ করে, তাঁদের বাণী, তাঁদের কথা, তাঁদের উপদেশ পালন, তাঁদের দেখানো পথে আমাদের চলতে হবে।বৃক্ষ ছেদন এর প্রতিবাদ করতে হবে। সংগঠনের সম্পাদক তথা শিক্ষক ও প্রযুক্তিবিদ সুব্রত সাহা বলেন, আজকের দিনে আমরা বড় অসহায়।প্রযুক্তির উন্নতি, নগরায়ন, ক্রমবর্ধমান জনসংখ্যার কারণে প্রাণী,পাখি ও আমাদের বাসস্থানের অভাব হচ্ছে। আমরা দিনের পর দিন নানান দুরারোগ্য ব্যাধির শিকার হচ্ছি। আমরা আমাদের সন্তান -সন্ততিদের ইংলিশ মিডিয়াম স্কুলে ভর্তি করছি।তারা আমাদের মাতৃভাষা বাংলা ভালো করে জানছে না। বিভিন্ন মনিষীদের জীবনী, সৃষ্টি তাঁদের বাণী , তাঁদের কথা, তাঁদের উপদেশ, তাঁদের দেখানো পথ সম্পর্কে জানতে পাচ্ছে না। আজকের প্রজন্ম মানবিক মূল্যবোধ হারাচ্ছে। বর্তমান পরিস্থিতি থেকে মুক্ত হওয়ার জন্য আমাদের বৃক্ষ ছেদনের প্রতিবাদ করতে হবে। আমাদের শিশু, কিশোর -কিশোরী, যুব সমাজকে সঠিক পথ দেখানোর জন্য বিভিন্ন মনিষীদের জীবনী, তাঁদের সৃষ্টি, তাঁদের বাণী, তাঁদের কথা, তাঁদের উপদেশ, তাঁদের দেখানো পথ অবলম্বন করার জন্য বৎসরের বিভিন্ন সময়ে বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে যুব সমাজকে সঠিক পথ দেখাতে হবে।এই অনুষ্ঠানে বৃক্ষ রোপন, রবীন্দ্র -নজরুল সৃষ্টি কবিতা আবৃত্তি, সংগীত, নৃত্য, নৃত্যনাট্য, নৃত্য আলেক্ষ,হাস্যকৌতুক,নাটক পরিবেশিত হয়। উপস্থিত দর্শকবৃন্দ বৃক্ষ ছেদন এর প্রতিবাদ করার পাশাপাশি বৃক্ষ রোপন করার এবং আজকে প্রজম্ম শিশু থেকে কিশোর-কিশোরী ও যুব সমাজকে সঠিক পথ দেখানোর অঙ্গীকার করেন।

Comments

Popular posts from this blog

বঙ্গ গৌরব উৎসব সম্মান পেলেন মৌসুমী দাস

বেলঘরিয়া থানার পুলিশের উদ্যোগে উদ্বার বেআইনি একাধিক স্কুটি

সমাজ সেবা করাই নেশা নীলকণ্ঠের