‌বন্যাদূর্গতদের সচেতনতা ‌শিবির

 


 

 অভিজিৎ হাজরা, হাওড়া :- হাওড়া জেলা যৌথ পরিবেশ মঞ্চ ও বনদপ্তরের যৌথ উদ্যোগে বন্যপ্রাণ ও সাপ সাথে জলজ জীবজন্তু সংক্রান্ত সচেতনতা ক্যাম্পেনিং করা হয়। আমতা ২ ও উদয়নারায়ণপুর ব্লকের বিস্তীর্ণ বন্যা কবলিত এলাকাতে *( শিয়াগড় মোড়, সাব গাছ তলা, খালনা, দক্ষিণ খালনা,তেখাঁলি,জয়পূর, রসপুর, পেডো ,জয়নগর,রাজাপুর,উদয়নারায়ণপুর মোর, উদয়নারায়নপুর ডিহিভূরশুট রোড, মানশ্রী, ভবানীপুর ঘোষপাড়া, চিত্রসেনপুর, বেনাগড়ী, লালবেনাগড়ী, বড়দা,কুলটিকারী,কৃষ্ণ বাটি,) বিভিন্ন স্থানে প্রচারাভিযান চালানো হয়।

এই এলাকার প্রচুর গ্রাম বন্যার জলে প্লাবিত হয়েছে, আটকে রয়েছেন বহু মানুষ গবাদি পশু ও বন্যপ্রাণীরা। মঞ্চের এই সর্প ও বন্যপ্রাণ উদ্ধারকারী দল আমতা ২ ও উদয়নারায়ণপুরের বন্যা কবলিত এলাকায় বন্যা পরবর্তী সাপের উপদ্রব থেকে সজাগ ও সচেতন থাকার শিবির ও প্রচারাভিযান চালিয়ে যাচ্ছেন নিরলস ভাবে। প্রচারাভিযানে উপস্থিত ছিলেন পরিবেশ কর্মী সম্রাট মন্ডল, শুভেন্দু গাঙ্গুলী,দীপঙ্কর পোড়েল,কৌশিক মাইতি,সুমন চক্রবর্তী, সৌমজিৎ শেঠ,শুভজিৎ মাইতি,মইদুল আলী,স্বাধীন ঘোষ, রাকেশ মাখাল,সায়ল মাইতিরা, হাওড়া বন বিভাগের পক্ষ থেকে রঞ্জিতবাবু ও সুমন আচার্য এই কর্মসূচিতে উপস্থিত ছিলেন।



প্রচারাভিযানের মাঝেই লালবেনাগড়ী গ্রামের বাসিন্দা বিফল রাউতের বাড়ি থেকে একটি বিষধর কালাচ সাপ উদ্ধার করে মঞ্চের সদস্য সুমন চক্রবর্তী ও রাকেশ মাখাল এছাড়াও

পেঁড়ো থেকে স্থানীয় স্বপন মালিক একটি বড় তিলকাছিন উদ্ধার করে মঞ্চের সদস্যদের হাতে দেন এবং স্থানীয়ভাবে ওখানেই সেটিকে রিলিজ করা হয়। স্থানীয়দের মারফত খবর পেয়ে এই দল

বিশেষ করে আমতা অঞ্চলে বন্যায় প্লাবিত বিস্তীর্ণ এলাকার নদীতে ভারতীয় গাঙ্গেয় ডলফিনের আবাসস্থলকে সংরক্ষণ ও রক্ষার বার্তাও স্থানীয় এলাকাতে প্রচার করেন।

এই বিষয়ে মঞ্চের সহ-সভাপতি সম্রাট মন্ডল মহাশয় বলেন এই ভয়ংকর দুর্যোগে মানুষ গবাদি পশুর পাশাপাশি বন্যপ্রাণীদেরও প্রাণ যথেষ্ট বিপদের সম্মুখীন, তাই আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা বনবিভাগের সহযোগিতায় যাতে এদের রক্ষা ও সংরক্ষণ করা যায় যাতে স্থানীয় বাস্তু তন্ত্র বিঘ্নিত না হয়।

পুরো কর্মসূচিটি হাওড়া মুখ্য বনপাল শ্রী দীপক কুমার মন্ডল মহাশয় এর পৌরোহিত্যে সংঘটিত হয়েছে।

Comments

Popular posts from this blog

রাজ্যপালের করা রিপোর্টের ভিত্তিতে কলকাতার দুই পুলিশ অফিসারের বিরুদ্ধে কড়া পদক্ষেপ

বাঘাযতীন বিদ্যাসাগর সেন্ট্রাল ক্লাবের ৭৫ ভূমি পুজো