কলকাতায় এবার খাবারের ক্লাউড কিচেন মিল-ও-মিলেট

 

শুভ ঘোষ, কলকাতা: মিলেট শতাব্দি প্রাচীন খাদ্য শস্য।যা ফের জনপ্রিয় হয়ে উঠছে।এর খাদ্যগুণ সেই সঙ্গে বিভিন্ন শারীরিক অসুখে রোগপ্রতিরোধ ক্ষমতার গুণে মিলেটের পরিচিতি আজ "সুপার ফুড" হিসেবে।সম্প্রতি এই বিষয়ে আহার সে আরোগ্য শীর্ষক এক কর্মশালা আয়োজিত হয়েছিল কলকাতায়। পদ্মশ্রী ড:খাদের ভালি এই কর্মশালা থেকেই উদ্বোধন করেন মিল-ও-মিলেট ক্লাউড কিচেনের। 

কর্মশালায় মিলেটের ব্যবহার এবং খাদ্যগুণ ছাড়াও অর্থকরী ফসল হিসেবে মিলেটের উৎকৃষ্টতা নিয়ে আলোচনা করেন আইআইটি খড়্গপুরের সহ অধিকর্তা ড: রিন্টু ব্যানার্জী,ছিলেন ডিভিসির চেয়ারম্যান শ্রী সুরেশ কুমার,খাদ্য বিজ্ঞানী ড: অনুপম পাল,চিকিৎসক ডা: অর্পন দত্ত রায় সহ বিশিষ্টরা।এই কর্মশালায় মিল-ও-মিলেটের সহযোগী সংস্থা বেঙ্গল নেচারেলস বিভিন্ন মিলেট পণ্য আত্মপ্রকাশ করে। 



*মিল-ও-মিলেট বিষয়ে*

মিল-ও-মিলেট কলকাতায় প্রথম ক্লাউড কিচেন হিসেবে আত্মপ্রকাশ করল। মিলেটের প্রচার ও প্রসারের প্রয়োজনেই এই রান্নাঘর নিবেদিত। মিলেটের খাদ্যগুণকে বজায় রেখে সুস্বাদু খাবার খাদ্যরসিকদের সামনে উপস্থাপন করবে বেঙ্গল নেচারেলস ও সিগনাস কালিনারি সার্ভিসেস পরিচালিত এই রান্নাঘর। বিভিন্ন অ্যাপ নির্ভর ফুড ডেলিভারি পরিষেবার মাধ্যমে সল্টলেকের চিংড়িঘাটার কাছে অবস্থিত এই ক্লাউড কিচেন খাবার জনতার দরবারে তুলে ধরবে। মিলেট দিয়ে এবং অর্গানিক মশলা ও সব্জি দিয়ে এখানে পাওয়া যাবে মিলেট দোসা,মিলেট ফ্রায়েড রাইস,মিলেট নুডলস,মিলেট কাটলেট, মিলেট পায়েস সহ নানা উপাদেয় খাবার।এই সব স্বাস্থ্যকর খাবার যা উপাদেয়ও তার বিপণণে এগিয়ে এসেছেন শ্রী তীর্থঙ্কর পাল।দু' দশকের উপর সিগনাস অ্যাডভার্টাইসিং বিজ্ঞাপন সংস্থার কর্ণধার তীর্থঙ্কর সিগনাস কালিনারি সার্ভিসেস সংস্থার পত্তন করেন।যার হাত ধরেই বাঙালি খাবারের ক্লাউড কিচেন মাটি এখন বেশ জনপ্রিয়।এবার তিনি সৃষ্টি করলেন মিল-ও-মিলেট- যা শুধুমাত্র মিলেট সমৃদ্ধ খাদ্য সম্ভার উপস্থাপন করবে। 

*মিলেটের গুণ*

'মিলেট ম্যান' ড: খাদের ভালির অনুসারে মিলেট আমাদের দেহে নানা ধরনের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।এর লো গ্লাইসেমিক ইনডেক্স ব্লাড সুগার কম করতে সহায়তা করে।ফাইবার হৃদযন্ত্রকে সচল রাখে ও হৃদরোগ প্রতিহত করতে পারে ও দেহের ওজন বৃদ্ধিতে লাগাম টানতে পারে। প্রাচীন এই শস্যদানার হাত ধরে নিরোগ থাকতে মিলেটে ব্যবহারে জোর দেন তিনি। 



Comments

Popular posts from this blog

রাজ্যপালের করা রিপোর্টের ভিত্তিতে কলকাতার দুই পুলিশ অফিসারের বিরুদ্ধে কড়া পদক্ষেপ

ঠাকুর বাড়ির প্রভু জগন্নাথ দেবের রথযাত্রা

অশোক আখড়া এক ব্যায়াম মন্দির এর আয়োজনে কিং এন্ড কুইন অফ দ্য টেবিল- ওপেন আর্ম রেস্টলিং চ্যাম্পিয়নশিপ-২০২৩