হৃদয়ে ঈশ্বর

 



অভিজিৎ হাজরা, হাওড়া :-বাঙালীর নজবজাগরণের অন্যতম প্রাণপুরুষ, সমাজসংস্কারক, নারীশিক্ষা বিস্তারের অগ্রদূত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের ২০৫তম জন্মদিবস উপলক্ষে গ্ৰামীণ হাওড়া জেলার আমতা বিধান সভার আমতা ২ নং ব্লকের অন্তর্গত  গাজীপুর থাকময়ী প্রাথমিক বিদ্যালয়ে এদিন মহাসমারোহে অত্যন্ত শ্রদ্ধার সঙ্গে পালিত হল বিশেষ অনুষ্ঠান, যার নাম "হৃদয়ে ঈশ্বর"।

এদিন সকালে মাল্যদান করে পুষ্পার্ঘ্য নিবেদন করে ঈশ্বরচন্দ্রের প্রতি শ্রদ্ধা জানান বিদ্যালয়ের প্রধান শিক্ষক সায়ন দে,সহঃ শিক্ষক - শিক্ষিকা এবং ছাত্রছাত্রী থেকে অভিভাবক অভিভাবিকাবৃন্দ সকলেই।

এরপর শুরু হয় শিশুদের  "ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের কালজয়ী সৃষ্টি বর্ণপরিচয় বইয়ের দুই ভাগ থেকে নির্বাচিত অংশ তুলে ধরে হস্তলিখন প্রতিযোগিতা"। এই প্রতিযোগিতায় প্রাক প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণির উপস্থিত সকল ছাত্রছাত্রী। এরপর বিদ্যাসাগরের জীবন ও কর্মের ওপরে "স্টুডেন্ট ক্যুইজ" সংগঠিত করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক সায়ন দে ।এরপর ছিল বিদ্যাসাগরের জীবনের কিছু শিক্ষনীয় ঘটনার ওপরে নির্মিত " বিশেষ অ্যানিমেশন ভিডিও" যা দেখার জন্য ছোটদের উৎসাহ ও উদ্দীপনা ছিল যথেষ্ট। এই ভিডিও দেখানোর ব্যবস্থা করেন বিদ্যালয়ের শিক্ষক পার্থ সারথি চন্দ্র। সহযোগিতায় ছিলেন আর এক শিক্ষক সৌমেন মণ্ডল।

সমস্ত অনুষ্ঠানে সক্রিয় অংশগ্রহণ করেন বিদ্যালয়ের শিক্ষিকা হেমা হালদার ও জাকিয়া সুলতানা এবং শুভেন্দু মান্না।বিদ্যালয়ের প্রধান শিক্ষক সায়ন দে বলেন - ঈশ্বরচন্দ্র আমাদের শিক্ষা বিস্তারে যে অবদান রেখেছেন তার গুরুত্ব এই প্রজন্মের ছাত্রছাত্রীদের মধ্যে সঞ্চারিত করতেই আমাদের এই উদ্যোগ। হাতের লেখা প্রতিযোগিতায় বর্ণপরিচয়ের ছোঁয়া, বানান, যতিচিহ্ন মাত্রা এসবের প্রয়োগ ঠিক রাখার নিরন্তর যে চেষ্টা বিদ্যালয়ে হয় তারই একটা অংশ হিসাবে এই বিশেষ দিনে হস্তলিখন প্রতিযোগিতার আয়োজন। আশা করি এই প্রতিযোগিতাগুলো ওদের আরো বেশি করে বাংলা ভাষা লিখতে ও জানতে সাহায্য করবে।বিদ্যালয়ের এ হেন উদ্যোগে যথেষ্ট খুশী অভিভাবক সহ পড়ুয়ারাও।

Comments

Popular posts from this blog

‌বন্যাদূর্গতদের সচেতনতা ‌শিবির

রাজ্যপালের করা রিপোর্টের ভিত্তিতে কলকাতার দুই পুলিশ অফিসারের বিরুদ্ধে কড়া পদক্ষেপ

বাঘাযতীন বিদ্যাসাগর সেন্ট্রাল ক্লাবের ৭৫ ভূমি পুজো