প্রয়াত অভিনেতা তাপস পাল

নিজস্ব প্রতিবেদন, কলকাতাঃ নিভে গেল বাংলা চলচ্চিত্র জগতের এক অন্যতম নক্ষত্র। বিখ্যাত অভিনেতা তাপস পাল আজ রাত ৩ঃ৪৫ নাগাদ বোম্বের একপ বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তার জীবনাবসানে আমরা গভীর ভাবে শোকাহত। চলতি বছরের গত ১ লা ফেব্রুয়ারী থেকে হৃদরোগে আক্রান্তজনিত কারণে হাসপাতালে ভর্তি হন।


পশ্চিমবঙ্গ সরকার ২০১২ সালে তাঁকে বিশেষ চলচ্চিত্র পুরস্কার প্রদান করে। এছাড়া তিনি ফিল্ম ফেয়ার ও কলাকার পুরস্কার পান। তাঁর প্রয়াণে অভিনয় ও রাজনৈতিক জগতে অপূরণীয় ক্ষতি হল।




১৯৫৮ সালের ২৯ শে সেপ্টেম্বর জন্ম তাঁর। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬১ বছর।
১৯৮০ সালে তিনি প্রথম তরুণ মজুমদার পরিচালিত বাংলা ছবি ' দাদার কীর্তি ' তে অভিনয় করেন। এরপর ভালোবাসা ভালোবাসা, অন্তরঙ্গ, সাহেব, চোখের আলোয় ইত্যাদি বহু ছবিতে মুখ্য ভুমিকায় অভিনয় করেছেন। তাঁর বলিষ্ট অভিনয়ের জন্যে বহুবার ফিল্ম ফেয়ার পুরষ্কার পেয়েছেন।
বাংলা ছবির সাথে সাথে হিন্দি ছবিতেও তার অভিনয় দর্শকের মনে দাগ কেটে যায়। 'অবোধ ' নামে হিন্দি ছবিতে বলিউডের অন্যতম অভিনেত্রী মাধুরি দীক্ষিতের সাথে তাঁর বিপরীতে চরিত্রে অভিনয় ও করেছেন।
২০০১ সালে তৃণমূল কংগ্রেসের হাত ধরে রাজনৈতিক জীবনে আসা। ২০০৬ সালে প্রথম তিনি কৃষ্ণনগর বিধানসভা নির্বাচন কেন্দ্র থেকে নির্বাচিত হন। তারপর ২০০৯ এবং ২০১৪ সালে পরপর দু'বার একই কেন্দ্র থেকে তিনি নির্বাচিত হন। ২০১৬ সালে রোজভ্যালি কান্ডে তিনি গ্রেপ্তার হন। ১৩ মাস জেলে থাকার পর ২০১৮ তে তিনি অসুস্থতা নিয়ে জামিন পান।
(তথ্য ও সংস্কৃতি বিভাগ
পশ্চিমবঙ্গ সরকার
নবান্ন, ৩২৫ শরৎ চ্যাটার্জি রোড, হাওড়া ৭১১১০২
স্মারক সংখ্যা: ৫৩/আইসিএ/এনবি
তারিখ: ১৮/০২/২০২০

*মুখ্যমন্ত্রীর শোকবার্তা*
বিশিষ্ট অভিনেতা ও প্রাক্তন সাংসদ তাপস পালের প্রয়াণে আমি গভীর শোক প্রকাশ করছি। তিনি আজ ভোরে মুম্বাইয়ের একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। বয়স হয়েছিল ৬১ বছর। তাঁর অভিনীত উল্লেখযোগ্য চলচ্চিত্র দাদার কীর্তি, সাহেব, ভালোবাসা ভালোবাসা, অনুরাগের ছোঁয়া, অমর বন্ধন ইত্যাদি। তিনি হিন্দি সিনেমায়ও অভিনয় করেছেন। তাপস পাল ২০১৪ সালে কৃষ্ণনগর কেন্দ্রের সাংসদ নির্বাচিত হন।আমি প্রয়াত তাপস পালের আত্মীয় পরিজন ও অনুরাগীদের
আন্তরিক সমবেদনা জানাচ্ছি।
*মমতা বন্দ্যোপাধ্যায়*)

Comments

Popular posts from this blog

বঙ্গ গৌরব উৎসব সম্মান পেলেন মৌসুমী দাস

বেলঘরিয়া থানার পুলিশের উদ্যোগে উদ্বার বেআইনি একাধিক স্কুটি

সমাজ সেবা করাই নেশা নীলকণ্ঠের