“আরি বাংলা ভাষা” 


নিজস্ব প্রতিবেদন,২১শে ফেব্রুয়ারি,হাওড়াঃ “মোদের গরব , মোদের আশা , আ মরি বাংলা ভাষা”। আমাদের মাতৃভাষা বাংলাভাষা । সেই ভাষাকে প্রতিষ্ঠা করা নিয়েই আন্দোলন । আর তার জন্যে শহিদ হতে হয়েছিল বহু বাংলা ভাষা আন্দোলনকারীকে । তাদের স্মরণে সারা দেশ জুড়ে আজকের এই দিনটি পালিত হয় ।  

১৯৪৭ সালে অখন্ড ভারত ভেঙে গড়ে ওঠে পাকিস্তান । পূর্ব এবং পশ্চিম এই দুই অংশে পাকিস্তান বিভক্ত হয়েছিল । তৎকালীন সময়ে পাকিস্তানের মোট ৬৯ মিলিয়ন জনসংখ্যার মধ্যে ৪৪ মিলিয়ন ছিল বাঙালী । ১৯৪৮ সালের ২১শে মার্চ প্রধানমন্ত্রী মহন্মদ আলী জিন্নাহ উর্দু ভাষাকেই রাষ্ট্রীয় ভাষা হিসাবে গৃহীত করা হয় । আর তখন থেকেই বাংলা ভাষাকে রাষ্ট্রীয় ভাষা করার দাবিতে শুরু হয় ভাষা আন্দোলন । ১৯৫২ সালের ৩১ শে ডিসেম্বর বাংলাদেশের ঢাকা বিশ্ববিদ্যালয়ে সর্বদলীয় কেন্দ্রীয় রাষ্ট্রভাষা কর্মী পরিষদ – এর পক্ষ থেকে এই নিয়ে এক বৈঠকের আয়োজন করা হয় । সেখানে এই বৈঠকের সিদ্ধান্তের চূড়ান্ত বিরোধীতা করা হয় । ২১ শে ফেব্রুয়ারি সারা দেশ জুড়ে বন্ধ ডেকে এই আন্দোলন করার ডাক দেওয়া হয়। তারজন্যে ২০শে ফেব্রুয়ারি বাংলাদেশে ১৪৪ ধারা জারি করা হয় । তবে ২১শে ফেব্রুয়ারি যখন দেশের সমস্ত সাধারণ মানুষ এবং বিভিন্ন কলেজের ছাত্রছাত্রীরা ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে জমায়েত হলে পুলিশ তাদের ঘিরে ফেলে। এবং তাদের মধ্যে অনেককেই ১৪৪ ধারা লঙ্গন করার চেষ্টা করার অভিযোগে গ্রেপ্তার করা হয় । শুধু তাই নয় , পুলিশের বেপরোয়া গুলিতে বলি হতে হয় ৪ জন আন্দোলনকারীদের । তাদের  মধ্যে একজন ছিল ৯ বছরের একটি ছেলে । আর তাদের প্রতি শ্রদ্ধা জানাতে প্রতি বছর ২১ শে ফেব্রুরারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবে পালিত হয় ।

জাতীয় বাংলা সন্মেলনের পক্ষ থেকে হাওড়ার উলুবেড়িয়ার রবীন্দ্র ভবনে এবছর আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দুই দিন ব্যাপী জাতীয় বাংলা সম্মেলন সংগঠনের তরফ থেকে আয়োজন করা হয় ভাষা সম্মেলনের এক অনুষ্ঠান । নানান সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে  মাতৃভাষার প্রতি শ্রদ্ধা 

নিবেদন করা হয়।এই অনুষ্ঠানে বিভিন্ন বিশিষ্ট ব্যাক্তিদের নিয়ে "ভাষাসত্তা বনাম ফ্যাসিবাদ" বিষয়ে চলে বিশেষ আলোচনা পর্ব। বিশেষ অতিথি হিসেবে এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কবি প্রসূন ভৌমিক, গৌতম চৌধুরী, নাট্যকার অরূপ শঙ্কর মৈত্র,  ঔপন্যাসিক শামীম আহমেদ, সমাজকর্মী প্রবীর বিশ্বাস, ইতিহাসবিদ সিরাজ মল্লিক ছাড়াও অনেকে।আলোচনা সভার শুরুতে নাট্য ব্যক্তিত্ব অরূপ শঙ্কর মৈত্র বলেন "ফ্যাসিবাদের মূল শিকড় হচ্ছে ব্রাহ্মন্নবাদযে ব্রাহ্মন্নবাদ হিন্দুত্ববাদ বা হিন্দুত্বের মোড়ক লাগিয়ে সেই শিকড়ে বেঁধে ফেলা হচ্ছে তার বিরুদ্ধে আমাদের লড়াই আমাদের সংগ্রাম আমাদের আত্মত্যাগ"। এছাড়া কালিম্পন থেকে আসা লেপচা ভাষার প্রতিনিধিরাও তারা তাদের মাতৃভাষার অধিকার নিয়ে লড়াই আন্দোলনের কথা বলেন।"ফোকাস" বাংলা ব্যান্ডের গানের মাধ্যমে এইদিনের অনুষ্ঠান শেষ হয়।

Comments

Popular posts from this blog

বঙ্গ গৌরব উৎসব সম্মান পেলেন মৌসুমী দাস

বেলঘরিয়া থানার পুলিশের উদ্যোগে উদ্বার বেআইনি একাধিক স্কুটি

সমাজ সেবা করাই নেশা নীলকণ্ঠের