বিপ্লব চৌধুরীর সমকাম ভাবনায় সমাজের আয়নায় সমাজকে দেখার ছবি  "সুবর্ণরেখা"


নিজস্ব প্রতিবেদন, কলকাতাঃ অনেক দিন পর আবার ছবি পরিচালনা করছেন বিপ্লব চৌধুরী। একটি ক্রাইম থ্রিলার নিয়ে ওয়েব সিরিজ তৈরির কাজ করছেন তিনি । তার সাথে এবার তাঁর নতুন পূর্ণ দৈর্ঘ‍্যের ছবি "সুবর্ণরেখা"র শুটিং শুরু হয়ে গিয়েছে। বিষয় বিন্যাস যখন সমকামীদের নিয়ে তখন স্বভাবত‌‍ই দর্শকদের কৌতূহল একটু বেশি। 
 একান্ত আলাপচারিতায় বিপ্লববাবু অকপটে জানালেন, "সুবর্ণরেখা" সমকামীদের বিষয় নিয়ে নয়, এটা সমাজের একান্ত নিজস্ব ছবি । "সমাজের আয়নায় সমাজকে দেখা। সেক্সচুয়ালিটি এটা যার যার নিজস্ব পছন্দের বিষয়। শরীর আর মন, এতো একে অপরের পরিপূরক। শরীরের তো মন খারাপ হয়। আসলে যে যেমন ভাবে জেন্ডারকে মন ও শরীরে লালন করবে, এটা প্রত্যেকের নিজস্ব ব্যাপার। শরীর আর মনের দ্বন্দ্ব ঘুচিয়ে কেউ যদি শারীরিক প্রতিবন্ধতাকে চ্যালেঞ্জ জানিয়ে মনের কাছে বশ্যতা স্বীকার করাতে পারে,  তবে ক্ষতি কি? এনিয়ে তো কোনো বিরোধ হতে পারে না । আর মেইন স্ট্রিম শব্দটাতো আপেক্ষিক, বিশেষত আমার কাছে। তা বলে ভাববেন না, এছবিতে সেক্সটাই শুধুমাত্র প্রাধান্য পাচ্ছে। ট্রান্সজেন্ডার হয়ে তো কেউ আর জন্মায় না। আমাদের সকলের পরিচয় তো মানুষ হিসেবে । আমরা লিঙ্গ বৈষম্য নিয়ে না ভেবে যদি মানুষ  হয়ে একে অপরের পাশে দাঁড়াতে পারি, তবেই তো পৃথিবীটা সুন্দর হয়ে উঠতে পারে। এই সাপোর্ট সিস্টেমটা খুব জরুরি। এটাই আমার ছবির বিষয়। তবে এছবি প্রাপ্তবয়স্ক নয়, প্রাপ্তমনস্কদের  জন্য ।" 

এই ছবিতে রয়েছে দুটো চরিত্র। নাম জিনি আর মিতুল। জিনি এখানে পুরুষ সঙ্গী। এদের ভালোবাসা, সেক্স, সংসার সবটাই তাদের মতো করেই স্বাভাবিক।  বাইরের জগতে এদের শালীনতা বোধ আর সাধারণের মতোই । কিন্তু সমাজের কতিপয় মানুষের কাছে এটা অশালীন ঠেকে। এদের ওপর  শুরু হয় মানসিক নির্যাতন।  ভালোবাসার টানে বাবা -মা, আত্মীয়-পরিজন ছেড়ে আসা দুজনের শুরু হয় নিজেদের ভালোবাসার অস্তিত্বকে বাঁচিয়ে রাখার লড়াই। কাহিনী বিভিন্ন শাখা- প্রশাখায় বেশ কয়েকটি চরিত্র তথাকথিত সমাজের ভালো মানুষের ভেকধারীকে আমরা দেখতে পাবো । তার মধ্যেও কি মিতুল মা না হতে পারার যন্ত্রনা পায়?এদের লড়াইয়ের শেষ কোথায় ? জানতে গেলে দেখতে হবে "সুবর্ণরেখা"।  তবে দর্শক ছবি দেখে মিতুল আর জিনিকে না ভালোবেসে পারবেন না । এদের লড়াই শেষে উত্তরণের ছবিটা দর্শকদের মন ভরাবে।
       

এছবির কাজ শেষ হলেই বিপ্লব শুরু করছেন আর একটি ছবি "কলকাতা মেল" । দুই প্রজন্মের গল্প। ভাবনার আঙ্গিকে তৎকালীন সমাজ ব্যবস্থার বিরুদ্ধে স্ব- ঘোষিত যুদ্ধ ঘোষণা আর সময়ের স্রোতে   গিরগিটির মতো বদলানো মুখোশের বাইরে এসে বুকভর্তি অক্সিজেন জোগাবে এছবি। বড়  ক্যানভাসে এছবির চালচিত্র। অনেক বড় বড় তারকার পাশাপাশি মুম্বাইয়ের এক জনপ্রিয় তারকাকে দেখা যাবে এছবিতে। এছবি গল্প  নিয়ে এখনই  মুখ খুলতে চান না বিপ্লব ।

Comments

Popular posts from this blog

বঙ্গ গৌরব উৎসব সম্মান পেলেন মৌসুমী দাস

বেলঘরিয়া থানার পুলিশের উদ্যোগে উদ্বার বেআইনি একাধিক স্কুটি

সমাজ সেবা করাই নেশা নীলকণ্ঠের