"৭% ভোটেই পাশে থাকবো" , অঙ্গীকার বামের



বলোরাম বোস, কামারহাটিঃ  সিপিআইএম টেক্সএমএকো দেশপ্রিয় নগর এরিয়া কমিটির পক্ষ থেকে শান্তি রঞ্জন ঘটক করোনা প্রতিরোধ জনসচেতনতা সহায়ক কেন্দ্র গড়ে তোলা হয়েছে । এই কেন্দ্র গড়ে তোলার পর থেকেই বিভিন্ন এলাকায় করা হচ্ছে করোনা সচেতনতামূলক অভিযান।  রেড ভলেন্টিয়ার টিম গড়ে তোলা হয়েছে । এই টিমের সদস্যরা করোনা ভাইরাসে আক্রান্ত মানুষের সাহায্যের জন্য কাজ করবে। এর আগে বসিরহাটের একজন সাগর দত্ত মেডিকেল কলেজ এন্ড হাসপাতাল করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে চিকিৎসার জন্য ভর্তি হন । পরবর্তীকালে তিনি মারা যান । তার মরদেহ পাঠানোর ব্যবস্থা করা , এলাকায় প্রচুর আক্রান্ত মানুষকে হাসপাতালে ভর্তি করা এবং যারা করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে বাড়িতে চিকিৎসা করছেন তাদের বাড়ি বাড়ি গিয়ে ওষুধ ফল পৌঁছে দেওয়া , এমনকি বিভিন্ন এলাকায় স্যানিটাইজার করা । এই সমস্ত দায়িত্ব পালনে সরব এই টিম। 

বিভিন্ন এলাকার মানুষের পাশে দাঁড়াতেও দেখা গেছে এই টিমের সদস্যদের।  এই টিমের কাজ চলছে । এরই মাঝে কামারহাটি পৌরসভা অন্তর্গত ২৪ নম্বর ওয়ার্ডের অন্তর্গত প্রবর্তক জুট মিলের একজন সাধারণ শ্রমিক উজ্জ্বল ব্যানার্জি কয়েকদিন ধরে অসুস্থ হন । জ্বর আসে । তারপরে করোনা পরীক্ষা করা হয় তার। সেই পরীক্ষার ফল যখন আসে তার করোনা পজেটিভ । তাতে তার চিকিৎসা শুরু হয় । কিন্তু বাড়িতে থেকে চিকিৎসা করার মতন আর্থিক অবস্থায় নেই । তাকে হাসপাতালে ভর্তির ব্যবস্থা করে দেওয়ার কথা বলতে উজ্জ্বল ব্যানার্জির পরিবারের লোকেরা সিপিআইএম টেক্সএমএকো দেশপ্রিয় নগর এরিয়া কমিটির সম্পাদক প্রদীপ মজুমদার এর সাথে যোগাযোগ করেন। তখন তিনি সাগরদত্ত মেডিকেল কলেজ এবং হাসপাতালের সাথে যোগাযোগ করে উজ্জল ব্যানার্জীর ভর্তির ব্যবস্থা করেন। সেই ব্যবস্থার পরে তাকে নিয়ে যাওয়ার মতন অ্য়ম্বুলেন্স পাওয়া যাচ্ছিল না । সেই সময়ে বেড ভলেন্টিয়ার এর দুই সদস্য তৈরি হয়ে যায় তাকে সাগর দত্ত মেডিকেল কলেজ এন্ড হাসপাতাল ভর্তি করবার জন্য।  তারা সিপিআইএম এরিয়া কমিটি অফিস উপেন সেন স্মৃতি ভবন থেকে পিপিই কিট পড়ে বাইকে করে উজ্জ্বল ব্যানার্জিকে সাগর দত্ত হাসপাতালে ভর্তি করার ব্যবস্থা করেন।  ২জন রেড ভলেন্টিয়ার এর সদস্য শুভ্রা সেনগুপ্ত ও সিপিআইএম টেক্সমাকের দেশপ্রিয় নগর এরিয়া কমিটির সদস্য দেবাশীষ কুন্ডু তারা পিপিই পোশাক পড়ে বাইকে করে নিয়ে যান সাগর দত্ত হাসপাতালে । সেখানে তার ভর্তি করা হয় । এখন বর্তমানে উজ্জ্বল ব্যানার্জি মেডিসিন অফ সাগর দত্ত মেডিকেল কলেজ হাসপাতালে করোনাভাইরাস এর চিকিৎসাধীন।

 সিপিআইএম এই করোনাভাইরাস এর আক্রমণ শুরু হবার প্রথম দিন থেকেই তারা রাস্তায় আছেন। মানুষের বিপদে তারা পাশে দাঁড়িয়ে । হাত বাড়িয়ে দিচ্ছেন বামপন্থীরা । সাত পার্সেন্ট ভোট পেলেও দায়িত্ব নিয়ে মানুষের পাশে বামপন্থীরাই থাকে এই সংকটের দিনে দাঁড়িয়ে বারবার তার প্রমান বামপন্থী কর্মীরা দিচ্ছে।  যেখানে সরকার বা পৌরসভা এই দায়িত্ব পালন করার কথা ছিল কিন্তু তারা যখন পালন করতে পারছে না খালি বিজ্ঞাপনের মধ্যেই সীমাবদ্ধ থেকে যাচ্ছে অপদার্থতা এবং ব্যর্থতা প্রকাশ্যে যখন চলে আসছে মানুষকে বাঁচাতে মানুষকে রক্ষা করতে।  বামপন্থীরা বদ্ধপরিকর । তাই তারা এই দুর্দিনে তাদের জীবনের ঝুঁকি নিয়ে এই কাজ করে যাচ্ছে প্রতিদিন প্রতি নিহত দুঃখের হলেও সত্য পশ্চিম বাংলার বড় বড় মিডিয়া প্রিন্ট মিডিয়া অথবা ইলেকট্রনিক্স মিডিয়া তাদের চোখে এই রেট ভলেন্টিয়ার দের কাজ পরেনা । আর প্রচারের আলোর বাইরে দাঁড়িয়ে রেড ভলান্টিয়াররা জীবনের ঝুঁকি নিয়ে এই কাজ করে চলেছে এবং তারা আগামী দিনে এইভাবে কাজ চালিয়ে যাবে বলে জানান সিপিআইএম টেক্সএমএকো দেশপ্রিয় নগর এরিয়া কমিটির সম্পাদক প্রদীপ মজুমদার। 

Comments

Popular posts from this blog

বঙ্গ গৌরব উৎসব সম্মান পেলেন মৌসুমী দাস

বেলঘরিয়া থানার পুলিশের উদ্যোগে উদ্বার বেআইনি একাধিক স্কুটি

সমাজ সেবা করাই নেশা নীলকণ্ঠের