পুজো প্যান্ডেলে দর্শনার্থীদের জন্য প্রবেশে 'নো এন্ট্রি জোন', রায় ঘোষণা কলকাতা হাইকোর্টের



নিজস্ব প্রতিবেদন, কলকাতাঃ করোনা প্রকোপকালের মাঝে বাঙ্গালীর শ্রেষ্ঠ উৎসব দুর্গাপূজার মরশুমে তৃতীয়ার দিন সমস্ত পুজো মন্ডপে দর্শনার্থীদের প্রবেশ নিষিদ্ধ করে দেওয়া হলো। কলকাতা হাইকোর্ট জনস্বার্থ মামলায় এমন নির্দেশ জারি করল। এই সংক্রমণকালের মাঝে প্রত্যেক মন্ডপে দর্শনার্থীদের প্রবেশের অনুমতি দেওয়া হয়েছিল। তবে পূজোর দিনগুলোতে ভিড় সামলানোর ক্ষেত্রে তা কতটা সম্ভব হবে তা বলা মুশকিল। তার জেরে মন্ডপে হাইকোর্টের নির্দেশে আজ থেকে থাকবে "নো এন্ট্রি জোন"।  প্রত্যেক মন্ডপে থাকবে বাফার জোন। একমাত্র পুজো কমিটির উদ্যোক্তারাই মন্ডপে প্রবেশ করতে পারবেন। তাও আবার ২৫ জনের বেশি নয়। 


এই সময় ভিড় নিয়ন্ত্রণের ক্ষেত্রে এটাই একমাত্র উপায়। তা নাহলে এবার পুজোর আনন্দে করোনা বিষ্ফোরণে প্রাণ সংশয়ের সম্ভাবনা ছিল প্রবল।  জানালেন বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়। তার পাশাপাশি স্বাস্থ্যবিধির ক্ষেত্রে যথেষ্ট সংশয় প্রকাশ করেছেন চিকিৎসকরাও। ফলে পুলিশ পাহারায় তিন হাজার পুজো মন্ডপের দিকে নজরহারি রাখা সম্ভব নয়। সম্ভব নয় ভিড় সামলানোর ক্ষেত্রেও।  তাই সব পুজো মন্ডপেই কাল থেকে থাকছে " নো এন্ট্রি জোন"। 


করোনা সংক্রমণের কথা ভুলে মানুষ দেদার মেজাজে পুজোর কেনাকাটা করেছেন। ভিড় উপচে পড়তে দেখা গেছে বিভিন্ন জামাকাপড়ের দোকানে। তার উপর দুর্গাপূজা। কতটা ভিড় সামলানো সম্ভব হবে তা বলা মুশকিল।  সরকারী নির্দেশে এবং সরকারি ৫০,০০০ টাকা করে অনুদান পেয়ে সমস্ত গাইডলাইন মেনে পুজোর ব্যবস্থা করা হলেও দর্শনার্থীদের মন্ডপ সজ্জার প্রতি আগ্রহ আটকানো সম্ভব নয়। সরকারি নিয়ম মেনে মন্ডপে দর্শনার্থীদের প্রবেশের ক্ষেত্রে ভিড় সামলানোও সম্ভব নয়। তার জন্যে কলকাতা হাইকোর্ট জনস্বার্থ মামলায় এমন নির্দেশ জারি করল।

Comments

Popular posts from this blog

বঙ্গ গৌরব উৎসব সম্মান পেলেন মৌসুমী দাস

বেলঘরিয়া থানার পুলিশের উদ্যোগে উদ্বার বেআইনি একাধিক স্কুটি

সমাজ সেবা করাই নেশা নীলকণ্ঠের