মার্কসীয় সাহিত্য বুক স্টলে দুষ্কৃতি হামলা



বলোরাম বোস, বরাহনগরঃ গভীর রাতে মার্কসীয় সাহিত্য বুক স্টলে হামলা দুষ্কৃতিদের। তারা তৃণমূল আশ্রিত দুষ্কৃতি। অভিযোগ বামেদের। সপ্তমীর দিন গভীর রাতে তৃণমূল আশ্রিত দুষ্কৃতীরা সমাজবিরোধীদের মত ভেঙে দিল মার্কসীয় সাহিত্য বুক স্টল। বরানগর পৌরসভার অন্তর্গত কুড়ি নম্বর ওয়ার্ডের কুলতলা মোড়ে অবস্থিত মার্কসীয় স্টলে গভীর রাতে হয় এই হামলা। বরানগর পৌরসভার অন্তর্গত কুড়ি নম্বর ওয়ার্ডের সিপিআইএম বরানগর দু'নম্বর এরিয়া কমিটির অন্তর্গত কুড়ি নম্বর ওয়ার্ড শাখার পক্ষ থেকে প্রতি বছরের মত এই বছরও শারদীয়া উপলক্ষে পুজোর বই সহ মার্কসীয় সাহিত্য এবং বিভিন্ন সাহিত্যের বিষয়ে বইয়ের সম্ভার নিয়ে বুক স্টল খোলা হয়। গত ২৫ বছর ধরে এইভাবে শারদীয়া উপলক্ষে বই এর স্টল খোলা হয় মার্কসবাদের পক্ষ থেকে। সেখানে রাজনৈতিক আক্রোশের জেরে হামলা। 

২০১১ সাল থেকে শারদীয়া উপলক্ষে ওই একই জায়গায় বরানগর থানা থেকে অনুমোদন নিয়েই বুক স্টল করা হয়। কিন্তু ব্যতিক্রম ঘটলো এবছর। প্রশাসনিক অনুমতি থাকলেও মিললো না প্রশাসনিক নিরাপত্তা।কলকাতা কর্পোরেশন লাগোয়া অঞ্চল সিঁথি থানার পক্ষ থেকেও বারবার করে উত্তর দমদম বিধানসভা কেন্দ্রের সিপিআইএম বিধায়ক তন্ময় ভট্টাচার্যকে ফোন করে ঘটনার কথা জানানো হয়। তিনি ঘটনাস্থল পরিদর্শন করেন। 


ষষ্ঠীর দিন রাত্রিবেলায় বুক স্টল শুরু হয়। সপ্তমীতে বুক স্টল চলে । কিন্তু রাত্রিবেলায় কিছু তৃণমূল আশ্রিত দুষ্কৃতী এবং সমাজবিরোধীরা বুক স্টল ভেঙে দিয়ে যায়। এর প্রতিবাদে সকালে বুক স্টল ভাঙা চোখে আসতেই এলাকার সাধারণ মানুষসহ সিপিআইএম কর্মী-সমর্থকরা ক্ষিপ্ত হয়ে ওঠে।  ওই জায়গাতে পোস্টার লাগানো হয় এবং জনমত গঠন করার জন্য শ্লোগান তোলা। দীর্ঘক্ষন চলে এই বিক্ষোভ । 



এই ঘটনার খবর পেয়ে ওই শাখার কর্মী সমর্থকরা ছাত্র যুব সংগঠনের কর্মীরা সহ সিপিআইএমের নেতৃত্ব রায় এসে উপস্থিত হয়। সিপিআইএম উত্তর 24 পরগনা জেলা কমিটির অন্যতম দুই সদস্য কিশোর গাঙ্গুলী ও শানু রায় বাবু গাঙ্গুলি সহ দুই নম্বর এরিয়া কমিটি নেতৃত্ব এসে ওই জায়গায় উপস্থিত হন। কর্মী-সমর্থকদের মনোবল বাড়াতে তারা আশ্বস্ত করেন এবং পুনরায় সেই বুক স্টল আবার চালু করার বার্তাও দেন তারাই। এইদিন বিক্ষোভের মধ্য থেকে দাবি জানানো হয় যে, এই ঘটনা পুনরাবৃত্তি না ঘটে এবং দোষী যারা তাদের অবিলম্বে গ্রেফতার করতে হবে।


Comments

Popular posts from this blog

বঙ্গ গৌরব উৎসব সম্মান পেলেন মৌসুমী দাস

বেলঘরিয়া থানার পুলিশের উদ্যোগে উদ্বার বেআইনি একাধিক স্কুটি

সমাজ সেবা করাই নেশা নীলকণ্ঠের