বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে সিমবায়োসিস নৃত্য ও সঙ্গীত সংস্থার অনুষ্ঠান

 


শুভ ঘোষ, সল্টলেক: কলকাতার সিমবায়োসিস নৃত্য ও সঙ্গীত সংস্থা সল্টলেকের রবীন্দ্র ওকাকুরা ভবনে তার ১৪তম বার্ষিকী উৎসব পালন করা হয়।  ৫ই মে বুদ্ধ পূর্ণিমা । আর এই দিনে সিমবায়োসিস নৃত্য ও সঙ্গীত সংস্থার কর্নধার সরিতা মহারানার তত্ত্বাবধানে সম্পন্ন হয় এই দিনের এই অনুষ্ঠান। এই অনুষ্ঠানে রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক তথা ভরত নাট্যমের প্রখ্যাত গুরু রাহুলদেব মন্ডল সামিল হন।তিনি বলেন, নৃত্য ও সঙ্গীত ভারতীয় ঐতিহ্য ও সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ।সিমবায়োসিস নৃত্য ও সঙ্গীত সংস্থায় নৃত্য এবং সঙ্গীতের ডুয়েট বেশি দেখা যায়।সিম্বায়োশিষ ডান্স অ্যান্ড মিউজিক অ্যাকাডেমি সম্পাদক সরিতা মহারানা একজন প্রখ্যাত শাস্ত্রীয় শিল্পী এবং শ্রুতি স্বয়ংসিদ্ধা পরঙ্গমা মা-কন্যা জুটি আমাদের সংস্কৃতি,নৃত্য ও সঙ্গীতকে জনসাধারণের কাছে নিয়ে গেছেন।

এই দিনের এই অনুষ্ঠানে এসে ওডিশি নৃত্য গুরু রাজীব ভট্টাচার্য বলেন, যিনি সম্মানিত অতিথি হিসাবে যোগ করেছিলেন। যে ভারতীয় শিল্প সংস্কৃতি শাস্ত্রীয় সঙ্গীত এবং ওড়িশি নৃত্যের মাধ্যমে পুনরুজ্জীবিত হয়েছে। এই সংগঠনের প্রচেষ্টা প্রশংসার দাবি রাখে।



এই দিনের এই অনুষ্ঠানে বার্ষিক প্রতিবেদন পাঠ করেন সিমবায়োসিস নৃত্য ও সঙ্গীত সংস্থার সম্পাদক শাস্ত্রীয় সঙ্গীত গুরু সরিতা মহারানা। পরিবেশন করেন প্রাথমিক সঙ্গীত প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। শাস্ত্রীয় সঙ্গীত গেয়েছেন জাতীয় পুরস্কার বিজয়ী সরিতা মহারানা। রাগমালা সঙ্গীত পরিবেশন করেন শিক্ষার্থীরা।তার শিক্ষার্থীরা দর্শকদের জন্য বিভিন্ন নৃত্য পরিবেশন করেন। এদিন সর্বভারতীয় নৃত্য,সঙ্গীত ও চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ী ছাত্র-ছাত্রীদের পুরস্কারের সাথে সাথে একটি করে শংসাপত্র প্রদান করা হয়। অনুষ্ঠান শেষে বিশেষ ভাবে ধন্যবাদ জ্ঞাপন করেন সহ-সম্পাদক শ্রুতি স্বয়ংসিদ্ধা। 

Comments

Popular posts from this blog

বঙ্গ গৌরব উৎসব সম্মান পেলেন মৌসুমী দাস

বেলঘরিয়া থানার পুলিশের উদ্যোগে উদ্বার বেআইনি একাধিক স্কুটি

সমাজ সেবা করাই নেশা নীলকণ্ঠের