নেতাজির জন্মদিন কে জাতীয় দেশপ্রেম দিবস ঘোষণার দাবি উঠলো জলপাইগুড়িতে


অরুণকুমার, শিলিগুড়ি:আজ থেকে ঠিক ৭৭ বছর আগে, এই ৩০ ডিসেম্বরই প্রথমবার জাতীয় পতাকা উত্তোলন করেছিলেন নেতাজি সুভাষচন্দ্র বসু। পোর্ট ব্লেয়ারের এখন যেটা নেতাজি স্টেডিয়াম, সেসময় জিমখানা গ্রাউন্ড হিসেবেই লোকে চিনত। ১৯৪৩ সালের ৩০ ডিসেম্বর সেই জিমখানা মাঠেই ওঠে প্রথম জাতীয় পতাকা।

এই দিনটি স্মরণে পালিত হল স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান দাঁড়া স্বল্প উদ্যোগে নেতাজির প্রতি শ্রদ্ধা নিবেদন।

বুধবার সন্ধ্যায় জলপাইগুড়ি সুভাষ ফাউন্ডেশনের নেতাজির মূর্তি মূর্তিতে মোমবাতি জ্বালিয়ে দিনটিকে স্মরণ করলেন নবীন-প্রবীণ  প্রজন্মের প্রতিনিধিরা। যেখানে সামিল হয়েছিলেন কলেজ পড়ুয়া থেকে আরম্ভ করে সমাজসেবী অবসরপ্রাপ্ত বেশকিছু নেতাজি প্রিয় মানুষ।

প্রবীণ নাগরিক দেশ নিয়ে গঠিত শহরের একটি স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান কর্ণধার বাদল দত্ত এই দিনটি স্মরণ করতে গিয়ে 77 টি মোমবাতি জ্বালিয়ে উপস্থিত সকলকে বলেন 30 শে ডিসেম্বর এর গুরুত্ব এবং এই দিনটিতে নেতাজি সুভাষচন্দ্র বসু আন্দামানে জাতীয় পতাকা উত্তোলন করেছিলেন এবং দু'বছর আগে তিনিও আন্দামানে গিয়েছিলেন এবং সেই জায়গা অভিজ্ঞতা কথা তিনি সকলের সামনে তুলে ধরেন। অপরদিকে নবীন প্রজন্মের তরুণ সমাজসেবী একটি স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান আহ্বায়ক শুভঙ্কর মিশ্র জানান, আমরা গর্বিত যে নেতাজি সুভাষচন্দ্র বসুর মত স্বাধীনতা সংগ্রামীর পদার্পণ ঘটেছিল এই ঐতিহ্যবাহী জলপাইগুড়ি শহরে। আমরা নেতাজি কে আমাদের আদর্শ বলে মনে করি আমরা চাই, নেতাজির জন্মদিন 23 শে জানুয়ারি" জাতীয় দেশপ্রেম দিবস" রূপে ঘোষণা করার পাশাপাশি নেতাজী সম্পর্কিত অপ্রকাশিত ফাইল কেন্দ্রীয় সরকার অবিলম্বে প্রকাশ করুক। তিনি কোথায়  অন্তর্ধান হয়ে গিয়েছিলেন, তাঁর শেষ পরিণতি কি হয়েছিল? দেশের মানুষ নতুন প্রজন্ম এই মহান দেশপ্রেমিকের কথা জানতে আগ্রহী এই দাবির পাশাপাশি শুভঙ্কর মিশ্র এবং প্রবীণ নাগরিক বাদল দত্ত বলেন জলপাইগুড়ি রেল স্টেশন ইতিমধ্যে হেরিটেজ স্টেশন রূপে ঘোষিত হয়েছে, আমরা চাই স্টেশন নেতাজি সুভাষচন্দ্র বসুর বিজড়িত স্টেশন তাই এর নাম এই মহান দেশপ্রেমিকের নামে উৎসর্গ করা হোক তাঁর 125 তম জন্মবার্ষিকীতে।

বুধবার সন্ধ্যায় জলপাইগুড়ি শহর সংলগ্ন নেতাজি মূর্তির পাদদেশে প্রদীপ প্রজ্জ্বলন কি অনুষ্ঠানটি দেখতে প্রচুর অবাল-বৃদ্ধ-বনিতার সমাবেশ ঘটে।

Comments

Popular posts from this blog

সমাজ সেবা করাই নেশা নীলকণ্ঠের

বঙ্গ গৌরব উৎসব সম্মান পেলেন মৌসুমী দাস

বেলঘরিয়া থানার পুলিশের উদ্যোগে উদ্বার বেআইনি একাধিক স্কুটি