চারাগাছ বিতরণ করে বিশ্ব পরিবেশ দিবস পালন
নিজস্ব প্রতিবেদন, শিলিগুড়িঃ চলতি বছর জুড়ে কেবলই একটার পর একটা পরীক্ষা দিয়ে যেতে হচ্ছে। করোনা।আমফান।আবার নিসর্গ। একেবারে জর্জরিত করে রেখেছে গোটা দেশকে। আজ বিশ্ব পরিবেশ দিবস। করোনা মহামারির মোকাবিলাকালে এই দিনটিকে উৎযাপন করতে বিতরণ করা হল একটি করে চারা গাছ। “গাছ লাগাও, প্রাণ বাঁচাও”। এই শ্লোকটিকে মাথায় রেখে আজ বিশ্ব পরিবেশ দিবসের প্রাকাল্লে শিলিগুড়ি হায়দার পাড়া বাজার এলাকার পথচলতি মানুষদের হাতে একটি করে চারা গাছ তুলে দেওয়া হয়। SFI ডাবগ্রাম লোকাল কমিটির উদ্যোগে আজ সকাল থেকে এলাকার বিভিন্ন রাস্তার ধার দিয়ে গাছ বপনও করা হয়। লকডাউনে আয় বন্ধ থাকা মানুষদের করুন পরিস্থিতিতে পাশে দাঁড়ানো যেমন আমাদের মানবিক কর্তব্য তার পাশাপাশি প্রকৃতির ভারসাম্য বজায় রাখার জন্যে গাছ লাগিয়ে মানুষের প্রাণ বাঁচানোও আমাদের অন্যতম সামাজিক কর্তব্য। তাই এই উদ্যোগ বলে জানালেন লোকাল কমিটির সম্পাদক গোপাল পাল।
প্রকৃতি থেকে গাছপালা কেটে ফেলায় ক্রমশই দূষণের পরিমাণ বেড়ে যাচ্ছে। কিন্তু পরিবেশের নাব্যতা বজায় রাখতে গাছের ভুমিকা অপরিসীম। আজকের দিনে দাঁড়িয়ে সেই বার্তা দিলেন তিনি। তিনি জানান, একটি গাছই একদিন এক লক্ষ মানুশষের শরীরের প্রয়োজনীয় অক্সিজেনটুকুর চাহিদা মেটাবে। গাছ না কেটে এইভাবে গাছ লাগিয়ে প্রকৃতির সৌন্দর্যতা বাড়িয়ে তোলার কথাও জানান তিনি। গোপালবাবুর এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন এলাকাবাসী।
আগামীদিনের প্রজন্মকে এই বিষয়ে আরো সচেতন করা প্রয়োজন। তাই তিনি হায়দার পাড়া বুদ্ধভারতি উচ্চবিদ্যালয়ের ছাত্রছাত্রীদের তথা শিক্ষকদের একটি করে চারাগাছ বিতরণ করেন। এই কর্মসূচীর মধ্য দিয়ে জেলাকে দুষণমুক্ত করতে এইভাবে জেলা জুড়ে উদ্যোগ নেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি।


Comments

Popular posts from this blog

সমাজ সেবা করাই নেশা নীলকণ্ঠের

বঙ্গ গৌরব উৎসব সম্মান পেলেন মৌসুমী দাস

বেলঘরিয়া থানার পুলিশের উদ্যোগে উদ্বার বেআইনি একাধিক স্কুটি