**কলকাতার অ্যাপার্টমেন্টে আগরওয়ালের অবৈধ ব্যবসা, বাঙালি মহিলাকে হুমকি: প্রতিবাদে সরব ঐক্য বাংলা**

নিজস্ব প্রতিবেদন , কলকাতা: খাস কলকাতার বুকে একটি অ্যাপার্টমেন্টের ভিতরে অবৈধ ব্যবসা করছিলেন  অশোকলাল আগরওয়াল নামক একজন অবাঙালী হিন্দিভাষী ব্যক্তি। দক্ষিণ কলকাতার ঢাকুরিয়া অঞ্চলের ওই ফ্ল্যাট বাড়ির ভিতরে কমন স্পেসে জিনিসপত্র রেখে গ্যারেজ হিসেবে ব্যবহার করছিলেন। কমন অংশগুলি জিনিসপত্র এতটাই ভরে উঠেছিল যে যাতায়াত করার জায়গা ছিল না। বয়োজ্যেষ্ঠ বাসিন্দারা যাতায়াতের পথে পড়ে গিয়ে এমনকি আহত পর্যন্ত হয়েছেন। তাঁর প্রতিবেশী, ওই ফ্ল্যাট বাড়িতেই বয়স্কা মায়ের সাথে বসবাসরত বাঙালি বোন দেবারতি (ওঁর সুরক্ষার্থে নাম পরিবর্তিত) প্রতিবাদ জানানোতে তাঁর বাঙালি পরিচয় তুলে অপমান এবং খুন জখমের হুমকির মুখে পড়তে হলো তাঁকে। এই পরিস্থিতিতে ঐক্য বাংলার শরণাপন্ন হন দেবারতী। 

পরিস্থিতি সম্পর্কে দেবারতী জানান , "বেশিরভাগ প্রতিবেশীই বাঙালি কিন্তু তারা কলকাতার বাইরে থাকেন। এই সুযোগে অবৈধ ব্যবসা শুরু করেন ওই অবাঙালি ভদ্রলোক।" তিনি আরো জানান, "সবসময় উনি খারাপ ব্যবহার করেন , জিনিসপত্র সরাবার কথা এবং উনার অবৈধ ব্যবসার বললে আমায় হুমকি দেওয়া হয়।" এছাড়াও তিনি সবসময় তীব্র বাঙালি বিদ্বেষমূলক মন্তব্য করে থাকেন বলে দেবারতির অভিযোগ।

এই ব্যাপারে কি ভাবছে ঐক্য বাংলা?

ঐক্যযোদ্ধা দেবায়ন সিংহ জানান মঙ্গলবার ২৩ জুন সকালে  স্থানীয় কাউন্সিলরের সঙ্গে দেখা করেছেন ঐক্য বাংলার প্রতিনিধিরা। তিনি বলেন, "ঘটনাস্থলে পৌঁছে আমরা নিজের চোখে সবটা দেখেছি। বাংলার বুকে বহিরাগতদের এই অভাবনীয় দৌরাত্ম্যের বিরুদ্ধে সকল বাঙালিকে এখনই সরব হতে হবে। নয়তো অনেক দেরী হয়ে যাবে।" এই ঘটনার পরিপ্রেক্ষিতে স্থানীয় কাউন্সিলর সব রকম সাহায্যের আশ্বাস দিয়েছেন বলে জানান তিনি। 

ঐক্য বাংলা সংগঠনের সাধারণ সম্পাদিকা শ্রীমতী সুলগ্না দাশগুপ্ত জানান ,  "আপনি কি ভাবতে পারেন ভারতের কোন রাজ্যে অন্য রাজ্য থেকে কেউ এসে, সেখানে ফ্ল্যাট কিনে বা ভাড়া নিয়ে,  স্থানীয় প্রতিবেশীদের সাথে এই ব্যবহার করছে? না। এটা বাংলা ছাড়া ভারতের কোন রাজ্যে সম্ভব নয়। বাঙালি ভদ্র জাতি। নিজের স্বার্থের কথা না ভেবে, অতিথিকে সর্বোচ্চ সম্মান এবং সমাদর দেওয়ার শিক্ষাই বাঙালির পিতৃপুরুষরা আমাদের দিয়ে গিয়েছেন। কিন্তু বাঙালির পিঠ দেওয়ালে ঠেকে গিয়েছে। এবারে ঘুরে দাঁড়াতেই হবে। ভারতের বাকি সমস্ত রাজ্যের মতো বাংলাতেও যাতে করে ভূমিসন্তানেরা অগ্ৰাধিকার একদিন প্রতিষ্ঠিত হয় ঐক্য বাংলা সেটা সুনিশ্চিত করবে।" অভিযোগকারিণী বাঙালি মহিলার পাশে ঐক্য বাংলা আছে এবং তারা বিষয়টির ওপর নজর রাখছে বলে তিনি জানান। 

তাঁর এই সমস্যা সমাধানে ঐক্য বাংলার ভূমিকা সম্পর্কে কি বলছেন দেবারতী? 

তাঁর ভাষায়, "যেভাবে ওনাদের যোগাযোগ করা মাত্র উনারা পাশে এসে দাঁড়ান, সমস্ত কিছু শোনেন এবং মাত্র একদিনের মধ্যে ঘটনাস্থলে এসে প্রশাসনের সাথে যোগাযোগ থেকে শুরু করে যথাসম্ভব সাহায্য করেন, তাতে আমি অভিভূত। আমি চাই ঐক্য বাংলা এভাবেই প্রতিটি বাঙালি ভাই বোনের পাশে থাকুক। শুধু তাই নয়, এই ঘটনাগুলো যথাসম্ভব প্রচার করে বাঙালি সমাজের মধ্যে সচেতনতা জাগিয়ে তুলুক, যাতে আমার মত আর কোন বাঙালি ভাই বোনকে দিনের পর দিন অপমান হুমকি লাঞ্ছনা সহ্য করতে না হয়।"
 

যেভাবে মাত্র চার মাস বয়সী এই সংগঠন একের পর এক বিভিন্ন অভিনব কর্মসূচি সহ বাঙালি হেনস্থার বিরুদ্ধে রুখে দাঁড়াচ্ছে তা সত্যিই প্রশংসনীয়। আশা করা যায় আগামী দিনে এই সংগঠন সহ বৃহত্তর  বাঙালি জাতীয়তাবাদী আন্দোলন সত্যিই বাংলা তথা ভারতে বাঙালির ন্যায্য অধিকার পুনঃপ্রতিষ্ঠা করবে।

Comments

Popular posts from this blog

সমাজ সেবা করাই নেশা নীলকণ্ঠের

বঙ্গ গৌরব উৎসব সম্মান পেলেন মৌসুমী দাস

বেলঘরিয়া থানার পুলিশের উদ্যোগে উদ্বার বেআইনি একাধিক স্কুটি